Welcome, visitor! [ Register | Loginrss

GENERAL, LG, PANASONIC, SHARP, GREE, CARRIER AIR CONDITIONAR- এর বিভিউ।

| Air Conditioner | April 23, 2016

রিভিউ

GENERAL, LG, PANASONIC, SHARP, GREE, CARRIER AIR CONDITIONAR- এর বিস্তারিত বিভিউ জানতে পড়ুনঃ-

রিভিউ

AC-এর উপর বিস্তারিত রিভিউ

প্রচণ্ড তাপদাহে বাহিরে বের হওয়া যাচ্ছেনা। ঘরেও ভাপসা গরম। অন্যদিকে বৈদ্যুতিক পাখার বাতাসেও কমছেনা গরম, গরমে যেন ধীরে ধীরে অতিষ্ঠ হয়ে পড়ছেন৷ আর তাই গরমের এই ভ্যাপসা অনুভূতি হতে রক্ষা পেতে প্রয়োজন শীতল হাওয়া। ঘরের আবাহাওয়া কৃত্রিমভাবে শীতল করতে শিতাতপ নিয়ন্ত্রন পদ্ধতি অবলম্বন করা ব্যতিত কোনই উপায় নেই। আর তাই যাদের সামর্থ্য আছে তাঁদের অনেকেই ব্যবহার করছেন শীতাতপনিয়ন্ত্রণ যন্ত্র—এককথায় Air Condition

এক্ষেত্রে প্রথমেই নিজ ঘরকে AC বা Air Condition কেনার জন্য উপযুক্তভাবে গুছিয়ে নিতে হবে৷ কেননা বাতাস যেন জানালা-দরজা বন্ধ করলে বেরোতে না পারে সেটা নিশ্চিত করে নিতে হবে৷। বর্তমানে বাজারে নানা ব্র্যান্ডের AC পাওয়া যাচ্ছে, এই সব ব্র্যান্ডের হতে পছন্দানুযায়ী একটি AC ক্রয় করে নেয়া যেতে পারে।

AC-এর বিস্তারিত রিভিউ

AC-এর বিস্তারিত রিভিউ

কত ধরণের AC বাজারে বিদ্যমান আছেঃ-

বর্তমানে AC-এর বাজারে ঘুরে দেখা যায় যে মূলত অফিসিয়াল এবং বাসাবাড়ির জন্য মোট দু ধরণের AC বিদ্যমান আছে । যেগুলোর নাম Window ACএবং আরেকটি Split Window AC। Window AC ঘরের দেয়ালে বড়সড় ফোকর করে বসানো হয়ে থাকে ৷ আর অন্যদিকে Split Window AC-এর ক্ষেত্রে একটি অংশ বসানো যায় ঘরের দেয়ালে৷ ছোট একটা ফুটো তৈরি করতে হয় এসির পানি বেরোবার নল লাগানোর জন্য৷ অন্যটি লাগাতে পারবেন ঘরের দেয়ালে। কেনার আগে অবশ্যই জেনে নিতে হবে ঘরের আয়তন কত বর্গফুট৷ এর ওপর ভিত্তি করে পাওয়া যাবে নানা রকমের এসি।

ঢাকার বাংলামোটরে সিঙ্গারের দোকানের বিক্রয়কর্মী ফ্রান্সিস রায় বলেন, ‘গরমকালে এসির বিক্রি বেড়ে যায়। একটি ভালো ব্র্যান্ডের এসি দেখেশুনে কিনতে পারলে, সেটি প্রায় এক যুগেরও বেশি সময় টিকে যায়। এসি ব্যবহার করতে বাড়তি যত্নের প্রয়োজন হয় না। ধুলাবালিমুক্ত পরিচ্ছন্ন স্থানে এসি বসানো উচিত।’
আর তাই মূলত বাজারে পাওয়া যায় এমন কিছু শীতাতপনিয়ন্ত্রণ যন্ত্রের খোঁজ এখানে৷ এখানে দেয়া হলোঃ-

কত বড় ঘরে কত টনের এসি প্রয়োজনঃ-

বাজারে বিক্রয়কর্মীদের কাছ থেকে পাওয়া তথ্য অনুযায়ী, ১২০ বর্গফুট আয়তনের ঘরে সাধারণত এক টন এসি বসানো যায়৷ দেড় টন ১৮০ থেকে ২০০ বর্গফুট, দুই টন ২৪০ থেকে ৩০০ বর্গফুট, আড়াই টন ৩০০ থেকে ৪০০ বর্গফুটের ঘরে বসানো যেতে পারে৷ ঘরে আসবাব বেশি থাকলে এ হিসাবে তারতম্য হবে৷ তবে সর্বশেষে যেকোন AC-ক্রয়ের পূর্বে প্রকৌশলীর সঙ্গে পরামর্শ করে নেওয়া বাঞ্জনিয়৷

Transcom

ট্রান্সটেক ব্র্যান্ডের এক টন স্প্লিট এসির দাম ৪৯ হাজার ৯০০ টাকা, দেড় টন ৬৪ হাজার ৯০০ টাকা ও দুই টন ৭৬ হাজার ৯০০ টাকা।

O’General

AC-এর বিস্তারিত রিভিউ

AC-এর বিস্তারিত রিভিউ

 

O’ General brand-টি বর্তমানে অনেক জনপ্রিয় একটি AC brand. যারা নিয়মিত AC-এর খবাখবর রাখে তারা এই ব্র্যান্ডটির সম্পর্কে যথেষ্ট জ্ঞান রাখেন।General ব্র্যান্ড টি কেবল এশিয়াতেই জনপ্রিয় নয় পুরো মধ্য প্রাচ্যেও জনপ্রিয়। O’ General মূলত একটি japanesse প্রডাক্ট হলেও এটি কেবল থাইল্যান্ড হতে import করা হয়। O’ General মূলত দু’প্রকার AC বের করে থাকে যথাঃ-

* High split wall

স্প্লিট এসি: এক টন ৬৪ হাজার ৫০০ টাকা, দেড় টন ৯২ হাজার টাকা, দুই টন ৯৯ হাজার ৫০০, আড়াই টন দাম এক লাখ ৩২ হাজার টাকা, তিন টন এক লাখ ৮২ হাজার টাকা, চার টন দুই লাখ পাঁচ হাজার টাকা ও সাড়ে চার টন দুই লাখ ২৪ হাজার টাকা।

* Split Wall Ceiling

উইন্ডো এসি: দেড় টন ৫৭ হাজার থেকে ৫৯ হাজার টাকা৷

কিছু জনপ্রিয় Product:-

• General Split 1 Ton – 12000 BTU – MRP- 75000- DP- 54000/-
• General Split 1.5 Ton – 18000 BTU – MRP- 105000- DP- 70000/-
• General Split 2.0 Ton – 24000 BTU – MRP- 115000- DP- 80000/-
• General Split Air Conditioner : Made in Thailand. 100% Brand New Products.

Sherp

সবাই Sherp ব্র্যান্ডটির সম্পর্কে উওম ধারণা আছে আর তা হলো এর সার্ভিসের জন্য। অনেক যুগ যাবত Sherp তার এই সুনাম অক্ষুণ্ণ রাখার পিছনে মূল কারণ হচ্ছে উওম ventilation quality. অন্যান্য AC ব্র্যান্ডের মাঝেও নিজের অস্তিস্ত বজায়ে রাখার মূল কারণ হচ্ছে তার নিজেসব সার্ভিস এবং তুলনামূলক কম মূল্য।

স্প্লিট এসি: এক টন ৬৪ হাজার ৫০০ টাকা, দেড় টন ৯২ হাজার টাকা, দুই টন ৯৯ হাজার ৫০০, আড়াই টন দাম এক লাখ ৩২ হাজার টাকা, তিন টন এক লাখ ৮২ হাজার টাকা, চার টন দুই লাখ পাঁচ হাজার টাকা ও সাড়ে চার টন দুই লাখ ২৪ হাজার টাকা।

উইন্ডো এসি: দেড় টন ৫৭ হাজার থেকে ৫৯ হাজার টাকা৷

কিছু জনপ্রিয় Product:-

Sharp AH X15RHT 1.25 Ton Split AC
Sharp AH X18SST 1.5 Ton Split AC
Sharp AH XP24SHT 2 Ton Split AC

LG

স্প্লিট এসি: এক টন ৫৩ হাজার ২১০ টাকা থেকে ৬২ হাজার ৭১০ টাকা পর্যন্ত, দেড় টন ৭৪ হাজার ৪১৫ টাকা৷ দুই টন পাওয়া যাবে হাইসেন্স ব্র্যান্ডের৷ এটি বিপণন করছে এলজি ৮১ হাজার ২০০ টাকা৷

সাধারণত ছয় মাস অথবা এক বছর পর পর এসির সার্ভিসিং করানো ভালো। অনেক সময় এ বিষয়টি খেয়াল রাখলেই নিশ্চিন্তে এসি ব্যবহার করা যাবে।
বাজারে আছে এমন সব ব্র্যান্ডের এসির সঙ্গেই পাওয়া যাবে নির্দিষ্ট মেয়াদের ওয়ারেন্টি। কোনোটা বিভিন্ন যন্ত্রাংশের ওপর, কোনোটা আবার সম্পূর্ণ এসির ওপর।

কিছু জনপ্রিয় product:-

BS-Q186C8A4
BSA12IMA
BS-Q126B8R8

Gree

সব নামীদামী AC ব্র্যান্ডের মাঝেও Gree ব্যবসা সফলভাবে চালিয়ে যাচ্ছে। আর এর মূল কারণই হচ্ছে এর কিছু অত্যাধনিক কুলিং সিস্টেম যা অন্যান্যদের তুলনায় খুব দ্রুত ঘরকে শীতল করতে সাহায্য করে।

উইন্ডো : এক টন ৩৮ থেকে ৪০ হাজার টাকা, দেড় টন ৪৫ থেকে ৪৭ হাজার টাকা ও দুই টন এসির দাম ৫১ থেকে ৫৩ হাজার টাকা৷

নিম্নে Gree-এর কিছু জনপ্রিয় ব্যান্ড দেয়া হলোঃ-

Gree SPLIT AIR CONDITIONER 1 TON 12000 BTU MSBC12HBT
Gree SPLIT AIR CONDITIONER 2 TON FAST COOLING MSBC24HBT

Singer

সিঙ্গারের যেকোনো শোরুম থেকে বিভিন্ন মেয়াদের মাসিক কিস্তিতে কেনা যাবে পছন্দমতো এসি। এক টন স্প্লিট এসির দাম ৪৮ হাজার ৯০০ টাকা, দেড় টন ৬৪ হাজার ৫০০ টাকা ও দুই টন ৮৩ হাজার ৫০০ টাকা। আড়াই টনের এসি পাওয়া যাবে সিমেন্স ব্র্যান্ডের, যেটি বিপণন করছে সিঙ্গার। দাম এক লাখ ১৪ হাজার ৯০০ টাকা।

Walton

৭৫ বর্গফুট ঘরের জন্য পৌনে এক টন স্প্লিট এসির দাম ৩৪ হাজার ৫৬০ টাকা, এক টন ৩৮ হাজার ৮৮০ টাকা, দেড় টন ৫০ হাজার ৭৬০ টাকা, দুই টন ৬০ হাজার ৪৪০ টাকা।

Daikin

স্প্লিট এসি: এক টন ৬৫ হাজার টাকা, দেড় টন ৮৫ হাজার টাকা, দুই টন ৯২ হাজার টাকা ও আড়াই টন ১ লাখ ৫০ হাজার টাকা৷ তিন টন ক্যাসেট টাইপ এসির দাম ১ লাখ ৭৫ হাজার টাকা৷

Leave a Reply

You must be logged in to post a comment.

Call @ 01911772398